মঙ্গলবার, ১৮ মে, ২০১০

হুদাহুদি

বহুকাল পর মিউকাহার লগে দেহা
আমার লগে এক নারী ছিল নাম শিপরা বড়ুয়া
মিউকাহার লগে এক পোলা
হের নাম আমি জানি না
মুনে হয়, হে মিউকাহার প্রেম খায়
যে স্বাদের প্রেম মিউকাহা আমারে খিলায় নাই।
অথচ আধ হাত জিউভা বাইর কইরা
কত চাইছিলাম, খাইবার পাশের টিহট।
যাইহোক, মিউকাহা আমারে দেইকা দাঁড়াইলো
নজ্জাই পাইলাম শিপরা বড়ুয়ারে নিয়া।
মিউকাহার বড় চোকের একটা সরু হইয়া
শিপরা বড়ুয়ারে দেকল। কিন্তুক বেশি দেহার আগেই
হেরে আমি কইলাম হের নাম শিপরা বড়ুয়া।
হেউ আমার আমার নগাল বেকার। দুইজনে তাই আস্তাঘাটে হুদাহুদিই ঘুরি। চোকে ফুটাইলাম কুনো প্রেম না খেলার অরহস্যময় সুজাসুজি ভান। মিউকাহার সরু চোখ বড় হইল। কইল, আফনেরে আমি ছরি কইতাম চাই।
ক্যা ক্যা তুমি হামাক ছরি কইতাম চাউ?
মিউকাহা পিউকাহার মতো ভ্রান্ত চোখ বানাইয়া কয়,
না, আফনের কাছে ছরি কওয়ার কারম আছে আমার।
ভূশ কইরা প্যাটের তলপেট থিক্যা
যে প্রেম হারাইয়া গেছিলগা একদা
হেই শালায় ফিরা আইল বেহুদা।
ঘ্যাগের মতোই জমা হইল গলায়
কেমুন কইরা যে কুটকুটাইল, তা বলার সাদ্যি আমার নাই।
হেই দিনকার হেই ববোহারডা আমার ভালো হয় নাই-
বইলা মিউকাহা অফরাদীর নগাল তাকায়।
আমি কই, হেইৎ কী যে কও না তুমি?
তুমারে যা ইচ্চা কওনের অদিকার বহু আগেই দিছি।
মিউকাহা দুঃখিত হয়, লজ্জিত হয়।
তারফরো রাগী গলায় কয়, এইগলা কী কন?
আমার গলায় তহন শয়শ' সাপ সুমানে কামড়ায়।
মিউকাহা চইলা যায় এক সুমায়।
আমি শিপরা বড়ুয়ারে নিয়া ঘুরি। হুদাহুদি।

0 মতামত(সমূহ):

একটি মন্তব্য পোস্ট করুন